ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র মোঃ হামিদুর রহমান খানের নেতৃত্বে বাংলাদেশি দল “ব্লক মিটার” ৫ম আন্তর্জাতিক ব্লকচেইন ওলিম্পিয়াডে (IBCOL-2022) সিল্ভার অ্যাওয়ার্ড নিয়ে এসেছে। IBCOL সারা বিশ্বের ছাত্রদের জন্য সবচেয়ে প্রতিযোগিতামূলক ব্লকচেইন অলিম্পিয়াড হিসেবে পরিচিত। প্রতিযোগিদের বিভিন্ন ধরনের কৌশল অবলম্বন করে ব্লকচেইন ভিত্তিক অ্যাপ এবং ডিসেন্ট্রালাইজড সিস্টেম তৈরি করে হয় এই অলিম্পিয়াডে।

এ বছর অক্টোবর মাসে শুরু হয় IBCOL-2022. চারদিন ব্যপি এই প্রতিযোগিতায় সকল দেশ থেকে শুধুমাত্র চল্লিশটি দল অংশগ্রহণের সুযোগ পায়। প্রতিটি দলকেই তাদের প্রস্তাবিত সিস্টেমকে ব্যাখ্যা করার জন্য whitepaper, poster, pitch video এবং prototype জমা দেয়ার সুযোগ দেয়া হয়।

হামিদুরের নেতৃত্বে দলটি ব্লকচেইন টেকনোলজি ব্যবহার করে বিদ্যুৎ খাতে দূর্নীতি, বিদ্যুৎ চুরি ও অবৈধ সংযোগের মত নন টেকনিকাল লস প্রতিরোধ সক্ষম ইলেক্ট্রিসিটি বিলিং সিস্টেম আবিষ্কার করে। দলের  সদস্য হিসেবে ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের বায়োইনফরমেটিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রথম বর্ষে অধ্যয়নরত ফাবিহা বুশরা।  তাদের প্রস্তাবিত ইলেক্ট্রিসিটি বিলিং সিস্টেম বিদ্যুতের নন-টেকনিকাল লস ১০০ ভাগ নিশ্চয়তা দিয়ে প্রতিরোধ করতে পারে।

তারা বিগত জুন মাসে আয়োজিত বাংলাদেশ ব্লকচেইন অলিম্পিয়াডেও (BCOLBD-2022) টিম – “Blue Crystal” হিসেবে অংশ নিয়েছিল। তখন তারা জাতীয় পর্যায়ে ব্রোঞ্জ অ্যাওয়ার্ড পেয়ে আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পায়।


Click here to go to Notice Board.